সেরা ৯ টি লাভজনক ব্লগিং নিশ

সেরা ৯ টি লাভজনক ব্লগিং নিশ

আপনি কি একজন শিক্ষানবিস যিনি সবেমাত্র ব্লগিং শুরু করেছেন কিন্তু ধারণা ফুরিয়ে যাচ্ছে? আমি জানি এটা কতটা হতাশাজনক মনে হতে পারে। নতুনদের কাছে খুব কমই কোনো শ্রোতা, বিশ্লেষণাত্মক তথ্য, প্রতিক্রিয়া, বা অনুসরণকারীরা চান যে আপনি তাদের নিয়ে আসা প্রশ্নগুলি সম্পর্কে লিখুন।

এই সময়ের মধ্যে, এটি আরও গভীরে যাওয়ার আগে ধারণা এবং বিষয় নিয়ে পরীক্ষা করার বিষয়ে বেশি। আপনার শ্রোতারা কী চায় বা বিশেষভাবে কী আরও ট্রাফিক ডেটা তৈরি করছে তার জন্য যান৷ এটি আপনাকে আপনার লক্ষ্য শ্রোতারা কী চায় এবং আপনার কাছ থেকে কী চায় তা নির্ধারণ করতে সহায়তা করবে।

একটি শিক্ষানবিস জন্য ব্লগিং মাঝে মাঝে হতাশাজনক হতে পারে. নতুন ব্লগাররা যারা প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন তারা ব্লগিং এর প্রতি অনুপ্রেরণা এবং তাদের আগ্রহ হারিয়ে ফেলেন, কারণ তারা জানেন না যে ব্লগিং করতে সময় এবং প্রচেষ্টা লাগে, তাই তারা ব্যর্থতার মুখোমুখি হওয়ার আগেই ছেড়ে দেয়।

ব্লগিংয়ের মূল বিষয় হল যে আপনি আপনার গবেষণার কাজে যত বেশি সময় এবং শ্রম দেবেন, দীর্ঘমেয়াদে এটি আপনার জন্য তত বেশি ফলপ্রসূ হবে। তবে ভুলে যাবেন না যে আপনি যখন এটি সঠিকভাবে করছেন না তখন প্রচেষ্টা বৃথা যায়! এটি কঠোর পরিশ্রমের চেয়ে স্মার্ট কাজ সম্পর্কে আরও বেশি।

একটি ব্লগ পোস্ট লেখার সমস্ত প্রতিবন্ধকতার মধ্যে, আসুন নতুনদের জন্য যারা সবেমাত্র তাদের যাত্রা শুরু করেছেন তাদের জন্য কিছু অবিশ্বাস্য ব্লগিং ধারণা শেয়ার করে আপনার জন্য এটিকে এক ধাপ সহজ করে নেওয়া যাক!সেরা ৯ টি ব্লগিং নিশ

প্রবণতা বিষয়

প্রবণতা কী তা অন্বেষণ করতে সবাই পছন্দ করে। সোশ্যাল মিডিয়া একটি প্ল্যাটফর্মে পরিণত হয়েছে আলোচনা করার জন্য যে প্রবণতা রয়েছে এবং লোকেরা কী বিষয়ে কথা বলছে তা জানার জন্য। ঠিক Twitter-এর মতোই, ট্রেন্ডিং হ্যাশট্যাগগুলি এই মুহুর্তে কী আলোচিত তা জানা সবার জন্য সহজ করে তোলে৷

উদাহরণস্বরূপ, “ডিজিটাল বিপণনের নতুন প্রবণতা” এবং “2021 সালে এসইও” সম্পর্কে লেখা ডিজিটাল বিপণন প্রবণতা এবং সর্বশেষ এসইও গতিবিদ্যা সম্পর্কে আরও অনেক বেশি লক্ষ্য শ্রোতাদের অনুসন্ধান করতে সাহায্য করতে পারে। তাই, ট্রেন্ডিং বিষয়গুলি একটি শিক্ষানবিস বা পেশাদার হিসাবে লেখার জন্য একটি দুর্দান্ত বিকল্প!

একটি “কিভাবে?” লেখা পোস্ট

সবচেয়ে চাহিদাপূর্ণ এবং আকর্ষণীয় ধারণা হল একটি কিভাবে পোস্ট করা। কেন? প্রত্যেক ব্যক্তি কৌতূহলবশত বিভিন্ন সমস্যা এবং বিষয় সম্পর্কে অনুসন্ধান করছে, এটি মাথায় রেখে, “কিভাবে করবেন” পোস্টটি নতুনদের জন্য একটি প্রধান গো-টু।

এটি আপনাকে আপনার শ্রোতাদের আপনার কুলুঙ্গি সম্পর্কে তাদের প্রাসঙ্গিক প্রশ্নগুলির সাথে লক্ষ্য করতে সহায়তা করে। এবং ব্লগ পোস্টের মন্তব্য বিভাগে তাদের প্রশ্নগুলি খুঁজে বের করার মাধ্যমে তারা কী চিন্তা করছে তা খুঁজে বের করার একটি টিপ!

উদাহরণস্বরূপ, “2022 সালে কীভাবে একটি নিখুঁত ব্লগ লিখতে হয়” এর সাথে যাওয়া, আপনাকে লক্ষ্য দর্শকদের একটি দুর্দান্ত ব্লগ লেখার জন্য টিপস অনুসন্ধানে নিযুক্ত করতে সাহায্য করে, যার মধ্যে তাদের সহজ করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।

কি এড়াতে হবে?

আপনার টার্গেট শ্রোতাদের কী করতে হবে এবং কীভাবে এটি করতে হবে সে সম্পর্কে বিভিন্ন বিষয়ে গাইড করার সময়, আসুন ভুলে যাই না কী করা উচিত নয়! ইন্টারনেটে প্রচুর উপাদান রয়েছে যা সম্পূর্ণরূপে অপ্রমাণিত, তাই আপনার শ্রোতাদের বিভ্রান্তির কারণ হতে পারে, তাই কী এড়াতে হবে সে সম্পর্কে লিখতে হবে যা অবশ্যই নতুনদের জন্য দুর্দান্ত ব্লগিং ধারণাগুলির মধ্যে একটি।

উদাহরণস্বরূপ, “এসইও ব্লগ পোস্ট বজায় রাখার সময় যে বিষয়গুলি এড়াতে হবে” তা তালিকাভুক্ত করা SEO ব্লগিংয়ের লক্ষ্য দর্শকদের জন্য বেশ সহায়ক হবে। ভুলে যাবেন না, লোকেরা এমন বিষয়বস্তু পছন্দ করে যা তাদের দীর্ঘমেয়াদে সাহায্য করে, তাই তাদের কী করতে হবে সেই বিষয়ে নির্দেশনা দেওয়ার সময় তাদের কী করা উচিত নয় সে সম্পর্কে আপডেট রাখুন!সেরা ৯ টি ব্লগিং নিশ

ধাপে ধাপে নির্দেশিকা

ধাপে ধাপে নির্দেশিকা দেখে আপনার দর্শক কখনই বিরক্ত হবেন না। আপনার কুলুঙ্গির বিভিন্ন বিষয়ে একটি বিস্তারিত নির্দেশিকা লেখা আপনার লক্ষ্য দর্শকদের অনেক সাহায্য করবে, যা শেষ পর্যন্ত আরও ট্র্যাফিক এবং ব্যস্ততার দিকে নিয়ে যায়।

একজন শিক্ষানবিস হিসাবে, আপনি জানেন যে একটি বিষয় সম্পর্কে বিভিন্ন জিনিস অনুসন্ধান করতে কতটা সংগ্রাম করতে হয়, কিন্তু যখন এটি শুধুমাত্র একটি গাইড দ্বারা সহজ করা হয়, তখন এটি আপনার কাঁধ থেকে বোঝা সরিয়ে নেয়!

উদাহরণস্বরূপ, আমি একজন শিক্ষানবিশ হিসাবে “SEO টুলস” ব্যবহার করে সংগ্রাম করেছি কিন্তু যা আমাকে এটির মাধ্যমে পেতে সাহায্য করেছে তা হল প্রতিটি টুলের ধাপে ধাপে নির্দেশিকা। এটা আপনার জীবন বাঁচায়, বাস্তবে!

আরো জানুনঃ

 সেরা ৯ টি লাভজনক ব্লগিং নিশ

প্রাসঙ্গিক টিপস তালিকা

কিছু দুর্দান্ত টিপস দিয়ে তাদের কাজ বাড়াতে কে না ভালোবাসে? আমি কিছু এবং সবকিছু সম্পর্কে টিপস জন্য সার্ফ করতে ভালোবাসি! তাই, আপনার টার্গেট শ্রোতাদের জন্য কিছু ভাল টিপস তালিকাভুক্ত করলে আপনার কোনো ক্ষতি হবে না, তবে একটি দীর্ঘমেয়াদী ব্যস্ততা অর্জন করা যেতে পারে।

আপনার শ্রোতাদের তাদের কাজ বাড়াতে সাহায্য করবে বলে আপনি মনে করেন এমন টিপসের তালিকা লিখে রাখার চেষ্টা করুন এবং আপনি যেতে পারবেন!

উদাহরণস্বরূপ, “একটি দুর্দান্ত এসইও ব্লগ পোস্ট লেখার জন্য টিপস” সম্বন্ধে লেখা লক্ষ্য শ্রোতাদের ব্লগ পোস্ট লেখার সময় তাদের কাজ উন্নত করতে সাহায্য করবে। নতুনদের জন্য সমস্ত ব্লগিং ধারণাগুলির মধ্যে এটিকে মিস করবেন না!

কেস স্টাডি করছেন

কেস স্টাডি কখনও পুরানো হয় না! আপনার স্থানের একজন ভাল ব্লগার খুঁজে পাওয়া এবং তাদের অভিজ্ঞতা, তাদের কাজ, তাদের সংগ্রাম, তাদের শ্রোতা এবং তাদের কাজের শৈলী থেকে কী উপলব্ধি করা যায় সে সম্পর্কে গভীরভাবে জানা একটি বড় জয়-জয় পরিস্থিতি।

আপনার কুলুঙ্গিতে বিশেষজ্ঞ সম্পর্কে কথা বলা আপনাকে প্রচুর জ্ঞান এবং ব্যস্ততা অর্জনে সহায়তা করবে। তারা তাদের উপর আপনার কেস স্টাডি পছন্দ করতে পারে এবং এটি ভাগ করে নেবে, এটাই সেই কৃতিত্ব যা আপনাকে সাফল্যের সিঁড়ি বেয়ে উঠতে সাহায্য করবে!

উদাহরণস্বরূপ, “মার্কিন যুক্তরাষ্ট্রে সেরা SEO ব্লগার” সম্পর্কে কথা বলা। লক্ষ্য দর্শকদের তাদের এবং তাদের কাজ সম্পর্কে অনেক জ্ঞান অর্জন করতে সাহায্য করবে।

তাদের কাজের বিষয়ে আপনার স্বীকৃতি আরও বেশি দর্শকদের আপনার কাজকেও স্বীকৃতি দিতে পারে। সুতরাং, এটি নতুনদের জন্য শুরু করার জন্য দুর্দান্ত ব্লগিং ধারণাগুলির মধ্যে একটি!সেরা ৯ টি ব্লগিং নিশ

কিভাবে উৎপাদনশীল হতে হবে?

যদিও লোকেরা জানে যে তাদের উত্পাদনশীল হওয়া দরকার, তারা চায় অন্যরা তাদের বলুক “কীভাবে হতে হবে?”। তাই এই একটি সুযোগ মিস করবেন না. আপনার অভিজ্ঞতার কথা লিখুন, অন্যরা উত্পাদনশীল হওয়ার জন্য কী করে তা উল্লেখ করুন এবং তাদের বলুন কীভাবে তারা তাদের কাজটি সুচারুভাবে সম্পন্ন করতে পারে।

আমি আরও বেশি সময়-ভিত্তিক পদ্ধতিতে এবং উচ্চ উত্পাদনশীলতার হারে কাজ করার বিষয়ে টিপস সম্পর্কে আশ্বাস এবং লোকেদের কথা বলতে পছন্দ করি। তাই, অন্যরা কীভাবে এত উত্পাদনশীল এবং কীভাবে আপনিও তাদের একজন হতে পারেন তা উল্লেখ করে একটি ব্লগ লিখবেন না কেন।

উদাহরণস্বরূপ, “দুই ঘন্টার মধ্যে একটি ব্লগ পোস্ট লেখার জন্য উত্পাদনশীলতা টিপস” আলোচনা করা লক্ষ্য দর্শকদের কাছে দুর্দান্ত শোনাচ্ছে। কম সময় এবং বেশি উত্পাদনশীলতার ক্ষেত্রে লোকেরা সর্বদা আগ্রহী হয়! সুতরাং, এটি নতুনদের জন্য কাজ করার জন্য আশ্চর্যজনক ব্লগিং ধারণাগুলির মধ্যে একটি।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দিন!

লোকেরা তাদের প্রশ্নের উত্তর পেতে পছন্দ করে। সুতরাং, আপনার কুলুঙ্গি সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দিয়ে শুরু করুন। এটি করার সময় 5 W’s এবং 1 H নিয়ম ভুলে যাবেন না, সবচেয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি কি, কোথায়, কখন, কেন, কে এবং কিভাবে এর উপর ভিত্তি করে।

এবং যেমন আপনি জানেন, একটি প্রশ্নের উত্তর দেওয়া আরও অনেক প্রশ্নের জন্য দরজা খুলে দেবে, এবং এটি একটি দুর্দান্ত চুক্তি এবং নতুনদের জন্য তাদের শ্রোতাদের সাথে যুক্ত করার জন্য সবচেয়ে প্রাসঙ্গিক ব্লগিং ধারণাগুলির মধ্যে একটি।

উদাহরণস্বরূপ, এসইও-সম্পর্কিত প্রশ্নের উত্তর দেওয়া টার্গেট শ্রোতাদের আরও প্রশ্ন পাঠানোর সাথে আরও বেশি জড়িত হতে সাহায্য করবে। এসইও সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের একটি তালিকা হল:

  1.  কেন আমার জৈব ট্রাফিক কমে গেছে?
  2.  এসইও কিভাবে কাজ করে?
  3.  গুগলে আমাদের ওয়েবসাইট র‍্যাঙ্কিং হয় না কেন?
  4.  ইন্টারভিউ সেটআপ করবেন না কেন?

যেকোনো ক্ষেত্রে অগ্রগতির সবচেয়ে আকর্ষক উপায়গুলির মধ্যে একটি হল আপনার কুলুঙ্গির সহকর্মী লোকদের সাথে যোগাযোগ করা। সেগুলি আপনার ব্যবসার অংশ হোক বা না হোক, তাদের সাক্ষাত্কার নিয়ে তাদের কাছ থেকে মূল্যবান অন্তর্দৃষ্টি অর্জন শুরু করার একটি দুর্দান্ত উপায়!

ইন্টারভিউ সেট আপ করার জন্য ব্যক্তিগতভাবে যাওয়ার দরকার নেই তবে আপনার টার্গেট শ্রোতারা যে প্রশ্নগুলির উত্তর পেতে চান তা তালিকাভুক্ত করা এবং ইমেল করা বা অনলাইন মিটিং এর ব্যবস্থা করা বাড়ি থেকে কাজ করার সময় সাক্ষাত্কারের একটি দুর্দান্ত উপায় হবে।

সুতরাং, আপনার সহকর্মী সদস্যদের সাথে সাক্ষাত্কার নেওয়ার সুযোগটি মিস করবেন না। যেহেতু এটি শুধুমাত্র আপনাকে জ্ঞান অর্জন করতে সাহায্য করবে না কিন্তু আপনার লক্ষ্য দর্শকদের বহুমুখিতা পছন্দ করবে।

উপসংহার

ব্লগিং শুরুতে চ্যালেঞ্জিং, আপনার নিয়মিত শ্রোতা, ধারাবাহিক ট্রাফিক এবং আপনি সবসময় যে সন্তুষ্টি চান তার আগে এটি একটি দীর্ঘ সিঁড়ি বেয়ে উঠতে হবে। কিন্তু আপনাকে যেটা ধরে রাখতে হবে, এই আশায় যে একদিন এটা মূল্যবান হবে!

আরেকটি বিষয় যা জানা গুরুত্বপূর্ণ তা হল যে আপনি আজ যে কৌশলটি বেছে নিন, আগামীকাল তা প্রাসঙ্গিক নাও হতে পারে। যেটা গুরুত্বপূর্ণ সেটা হল কাজের প্রতি আপনার নিবেদন। আপনার কাজের প্রতি আপনার টার্গেট অডিয়েন্সকে কীভাবে আকৃষ্ট করা যায় তা আপনার জানা উচিত।

উপরে উল্লিখিত নতুনদের জন্য ব্লগিং ধারণাগুলি গতকাল সহায়ক ছিল এবং আগামীতেও সহায়ক হবে৷ কারণ সময়ের সাথে সাথে বিষয়গুলি পরিবর্তিত হতে পারে, যা পরিবর্তিত হয় না তা হল আপনার কাজে সেই বিষয়গুলিকে কীভাবে অন্তর্ভুক্ত করা যায় তার ধারণা।

তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? তাদের মধ্যে একজন (বা হয়তো সব?) চেষ্টা করে দেখুন!

এছাড়াও, মন্তব্য বিভাগে আমাদের বলুন যে এই ব্লগিং ধারণাগুলির মধ্যে কোনটি আপনি লিখতে যাচ্ছেন এবং কোনটি আপনার জন্য সহায়ক ছিল?

Nazmul Islam

¥×× যা জানো তা সবাইকে জানিয়ে দাও ××¥ £×× যা জানো না তা অন্যের থেকে জেনে নাও ××£

Leave a Comment